সূর্যের রং কী?

এই পোস্ট এ কিছু ম্যাথ আর ডাটা থাকবে মনোযোগ দেয়া পড়ার অনুরধ থাকলো!!
আমাদের প্রায় প্রশ্ন আসে সূর্য টা আসলে আসলে কি ? পুরা ব্যাপার ব্যাখ্যা করতে গেলে অনেক কথা বলতে হই কিন্তু আমি এখানে তারা হিসেবে সূর্যের ধরন টাই তুলে ধরব!!!
প্রথম কথা হচ্ছে সূর্য একটা কৃষ্ণ বস্তু ( https://en.wikipedia.org/wiki/Black_body ) । এদের নির্দিষ্ট বৈশিষ্ট্য আছে । এরা তাদের উপর আপতিত সকল দৃশ্যমান অদৃশ্যমান electro magnetic wave শোষণ করে এবং উত্তপ্ত করলে সকল wavelength এ বিকিরন করে । সূর্যের core এ fusion চলাই তা উত্তপ্ত হয় ফলে আসলে সকল wavelength এই বিকিরন করে , এটা আমরা জানি ।
একটা তারা তাই কোন wavelength এ সবচেয়ে বেশি electro magnetic wave বিকিরন করে তাই নিরধারন করে তারাটির spectrul type কেমন হবে মানে তাকে কেমন দেখাবে। এটা নির্ণয় এর জন্য Astrophysicist রা ব‍্যবহার করে Wien's Displacment Law.
আমরা জানি সূর্যের
পৃষ্ঠের তাপমাত্রা 5778 K
Using Wien's law , Lamda max = 0.0029m. k/T ,সূর্যের বিকিরিত wavelenth আসে 500 nm এর মত যা সবুজ wavelength নির্দেশ করে!!!
তাহলে সূর্যের রঙ ত সবুজ হওয়ার কথা কিন্তু দেখাই হলুদাভ সাদা কেন?
ব্যাপারটা তা হল যদিও সবুজ বিকিরনের পরিমান বেশি তাও সব রঙ ই এতে বিদ্যমান মানে VIBGYOR তাই মুল রঙ #সাদা বা #হলদেটে_সাদা !!
ভাল প্রিজম ব্যবহার করলে সূর্যের সাদা আলোর সবগুলই দেখা যাই আর water droplets গুলো natural prism এর মত কাজ করে তাই সূর্যের সাতটা রঙ আমরা রংধনু আকারে দেখি!!!
এছাড়াও আমরা দেখলাম যে তারার আলোর ক্ষেত্রে surface tempereture এর significence আছে। এটার জন্য দায়ি আবার ফিউশন যার জন্য ভর । তাই ভরের সাথে relation করেও তারার spectrul type বের করা যাই। এখানে আমাদের সূর্যের spectrul type G2 ( https://en.wikipedia.org/wiki/G-type_main-sequence_star) . সূর্যের সমান ভর বিশিষ্ট তারাদের surface tempereture 5300–6000 K, and therefore appear yellow আমাদের atmosphere এ।
এবার আসি পৃথিবীর atmosphere এর কারনে সূর্য কে কেমন দেখাই। সূর্যের নীল আলোটা তা দিনের বেলাই বিক্ষিপ্ত হই বলে আকাশ নীল হই,আর নীল আলোর wavelenth কম হওয়াই তা দিনে সূর্য থেকে কাছের অবস্থানে বেশি । তারপর আসল রঙ সবুজ সূর্য থেকে অনেক দূর থেকে আসাই মুলত আমাদের চোখের রেটিনাই তা ধরাই দেই না !! বাকি প্রাধান্য পেল কে? হলুদ!!! আমরা খালি চোখে সূর্য ্কে জা দেখি দিনে তা হলুদ!! আর এ কয়টা রঙ দিনে কম distance এ atmosphere পার করে কিন্তু সন্ধ্যা হলে সূর্যের এই আলো কে পার করতে হই বেশি distance!! তাই wavelenth বেরে যাই inverse square law অনুযায় এবং সূর্যের লাল আলোত এম্নি আছে । ফলে সূর্য হই লাল টুকটুকে বা কম্লা লেবুর মত!!!

Suggested food recipe for food lovers:

Suggested article:

Post a Comment

0 Comments