২ টা Black Hole এর সংঘর্ষে কি হয়?

আমার মত অনেক মানুষের একটা প্রশ্ন ছিল ২ তা ব্ল্যাকহোলের সংঘর্ষে কি হয়? উত্তর পাওয়া গেল আইন্সস্টাইনের general theory of relativity থেকেই!!
#GRAVITATIONAL_WAVE! এই আবিষ্কার Higgs Boson আবিষ্কারের মতই গুরুত্বপূর্ণ!!
এইমাত্র ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (যুক্তরাষ্ট্র) ও MIT এর LIGO (Laser Interferometer Gravitational Wave Observatory) এর বিজ্ঞানীরা গ্রাভিটেশনাল ওয়েভ আবিষ্কারের ঘোষণা করলেন। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে লিগো এর দুইটি ল্যাবে প্রায় যুগপৎভাবে একই সিগনাল ধরা পড়ে। সেখান থেকে জানা যায় ১৩০ কোটি বছর আগে ২৯ ও ৩৫ সৌরভরের ও প্রায় ১০০ কিমি ব্যাসের দুইটি ব্লাকহোল মিলিত(তৃতীয় ছবি) হয়ে ৬২ সৌরভরের একটি বৃহৎ ব্লাকহোল তৈরি করে। সেটি ৩ সৌরভরের সমান শক্তি বিকিরণ করে যা আমরা একটি খুবই স্পর্শকাতর যন্ত্রাংশের মাধ্যমে শুনতে পারি। কিন্তু এই তরঙ্গ মানুষের শোনার মত নয়, কাজেই অত্যন্ত স্পর্শকাতর যন্ত্রাংশে এটি ডিটেক্ট করা হয়।
যখন দুটি ব্লাকহোল মিলিত হয় তখন ২০ মিলিসেকেন্ড ব্যাপী সময়ে স্থানকালে অত্যন্ত শক্তিশালী সংঘর্ষ ঘটে ও দুনিয়ার সকল তারার যত শক্তি তার ৫০ গুণ শক্তি তৈরি হয়। কিন্তু সময়কাল খুবই কম ছিল বলে মাত্র ৩ সৌরভরের সমপরিমাণ শক্তি বিকিরিত হয়।
এই দুটি ব্লাকহোল বিলিত হয়েছিল আমাদের ছায়াপথের গ্রেট ম্যাজেলানিক ক্লাউডের কোন স্থানে । আগামী ২ দশকে আরো কয়েকটি লাইগো ল্যাব বানানো সম্পন্ন হলে আমরা সঠিকভাবে জানতে পারব এমন সংঘর্ষ আসলে কোথায় হয়েছিল।

Post a Comment

0 Comments